Nihar Nath 's Album: Wall Photos

Photo 49 of 258 in Wall Photos

#সিঙ্গার_গ্রামে_হিন্দু_পলায়ন ।
সিঙ্গার হরিয়ানার মেওয়াত জেলার সবচেয়ে বড়ো গ্রাম , এই গ্রাম মেওয়াত জেলার পুনানা তহশিলে অবস্থিত । এই গ্রামের মোট জনসংখ্যা ৩০ হাজার প্রায় আয়তন ১৫ বর্গ কিলোমিটার । এই গ্রাম মেওয়াত তথা সমগ্র দেশের সবচেয়ে বড়ো মুসলিম জনবহুল গ্রাম ।
২০১১ সালে এই গ্রামের মোট জনসংখ্যার প্রায় ০২% ছিল হিন্দু যা ১০০ পরিবারের মতো , কিন্তু বর্তমানে মাএ চার থেকে পাঁচ হিন্দু পরিবারই আছে এই জেলাতে । গ্রামের সংখ্যাগুরু সম্প্রদায়ের দ্বারা হিন্দুদের উপর নির্যাতনের ফলে হিন্দুরা পলায়ন করতে বাধ্য হয়, হিন্দু মেয়েদের তুলে নিয়ে গিয়ে ধর্মান্তরিত করে মুসলিম ছেলেদের সাথে বিয়ে দিয়ে দেওয়া হয় আর এসব সংঘটিত হয় তবলীগি জামাতীদের দ্বারা । হিন্দুদের জমিজমা , মন্দির সব দখল করে নিয়েছে মাও মুসলিমরা । গ্রামে একটি শিব মন্দির ও একটি কৃষ্ণা মন্দির আছে , শিব মন্দির তো মুসলিমরা দখল করেই নিয়েছে হিন্দুদের যেতে দেয় না সেই মন্দিরে ।
উপরে যে ছবিটা দিয়েছি সেটা গ্রামের কৃষ্ণা মন্দিরের এখানে কৃষ্ণের সিঙ্গার করেছিল গ্রামের লোকেরা প্রথম তাই এই গ্রামে নাম সিঙ্গার , কিন্তু আজ এই গ্রামে হিন্দুদের কোন অস্তিত্ব নেই বললেই চলে , এই মন্দিরটাও দখল করে মসজিদে রুপান্তরিত করার পরিকল্পনা করে যাচ্ছে কিছু মুসলিম । মন্দিরের পাশের জমিজমা সবই দখল করে নিয়েছে গ্রামের মাও মুসলিমরা , গ্রামের শ্মশান ঘাটও দখল করে দেওয়া হয়েছে । শুধু বেঁচে আছে এই মন্দিরটা ও চার পাঁচ হিন্দু পরিবার এইরকম পরিস্থিতি থাকলে এই গ্রামে আর কোন হিন্দু থাকবে না । বর্তমানে গ্রামের মোট জনসংখ্যার মাএ ০.১% হিন্দু ।
বর্তমানে শুধু এই সিঙ্গার গ্রামই নয় মেওয়াতের বিভিন্ন অঞ্চলেই এইরকম পরিস্থিতি । বিশ্ব হিন্দু পরিষদের একটি রিপোর্ট অনুসারে মেওয়াতের ১০৩ টির বেশি গ্রাম হিন্দু শূন্য ও ৮৫ টির বেশি গ্রাম আছে যেখানে পাঁচটির কম হিন্দু পরিবারের বসবাস এদের উপরও নির্যাতন করা হয় ।
বিগত তিন চার দশক পূর্বে মেওয়াতে এইরকম পরিস্থিতি ছিল না হিন্দু মুসলিম একসাথে বসবাস করতো কিন্তু কিছু অপশক্তির কারণে পরিস্থিতি বর্তমানে খুব খারাপ, পাকিস্তান থেকেও খারাপ পরিস্থিতি হিন্দুদের মেওয়াত , একে মিনি পাকিস্তানও বলা হয় । রোহিঙ্গা ও জামাতিদের গড় এই মেওয়াত ।
Post Credit:- Ripon Nath.