Nihar Nath 's Album: Wall Photos

Photo 192 of 258 in Wall Photos

আজ পার্বত্য চট্টগ্রাম ভারতের অধীনে থাকার কথা ছিল,কিন্তু ষড়যন্ত্রের দেশভাগের প্রভুত্বের মোহে থাকা ভারতীয় কংগ্রেসের তৎকালীন নেতৃত্ববর্গ হেলায় ছেড়ে দেয় পার্বত্য চট্টগ্রাম পূর্ব-পাকিস্তানের হাতে।দেশ ভাগের সময় চট্টগ্রাম ছিল বৌদ্ধ ও হিন্দুদের ভূমি,কোন যুক্তিতে চট্টগ্রাম পূর্ব পাকিস্তানের হাতে যায়,তা আজ‌ও প্রশ্নের বিষয়।

তবে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ সৃষ্টি করে দেওয়ার পরেও,ভারতের হাতে দু-দুবার সুযোগ ছিল,ভারতের ভূমি পুনরুদ্ধার করার,কিন্তু ভারত মানবতার খাতিরে তা করেনি।

প্রথম সুযোগটি ছিল ১৯৭১ সালে,যখন ভারত পাকিস্তান কে দ্বিখণ্ডিত করে।সে সময় ভারত ইচ্ছা করলেই,সে জায়গা দখল করতে পারত,কিন্তু ভারত তা করেনি।
দ্বিতীয় সুযোগ ১৯৭১ এর আগে এসেছিল,আর সেটি ১৯৬৫ এর ভারত-পাকিস্তান যুদ্ধে।পাকিস্তান ভারতের হাতে নিজেদের পাঞ্জাব প্রদেশ হারানোর ভয়ে,পূর্ব পাকিস্তান সম্পূর্ণ অরক্ষিত রেখে পশ্চিম পাকিস্তানে সেনা মোতায়েন করে।১৯৬৫ তে পাকিস্তান পশ্চিম সীমান্ত হেরে গেলেও,ভারত পূর্ব সীমান্তে অরক্ষিত পূর্ব পাকিস্তানে কোন অপারেশন‌ই চালায় নি।১৯৬৫ সালে ভারতের সুযোগ ছিল সম্পূর্ণ পূর্ব পাকিস্তান দখল করার।কিন্তু এখানেও মানবতার খাতিরে ও বাঙালি জাতিকে সম্মান করে,ভারত সরকার দূর্বল পূর্ব পাকিস্তানে হামলা করেনি এবং সেটিকে দখল করেনি।

যাই হোক,ভারত যে পূর্ব পাকিস্তান কে দখল না করে ভুল করেছে,তা আজ প্রমাণিত।

#KNIGHT