Subhankar Bakuli 's Album: Wall Photos

Photo 151 of 259 in Wall Photos

সাফ হয়ে যাক্, ধ্বংস হয়ে যাক্! এই আত্মঘাতী আত্মবিস্মৃত স্বার্থপর জাতির কোন অধিকারই নেই বেঁচে থাকার।

নতুন প্রজন্ম দূর, আমাদের ক'জন জানে টাক মাথা এই লোকটা কে, কী তাঁর অবদান ! অবশ্য এদের দোষটাই বা কোথায় ! বিকৃত এবং বিক্রিত ইতিহাস যতটুকু জানতে দিয়েছে, যাঁকে যেভাবে জানতে দিয়েছে - সেভাবেই জেনেছি আমরা। অবস্থা এমন, এখন সেই বিকৃতি সরিয়ে পর্দার আড়ালে থাকা সত্যিটাকে সামনে আনাই যেন বিকৃতি ! তবুও সেই চেষ্টা দেখে ভালো লাগে !

আজকে ইতিহাস বিস্মৃত এই লোকটা না থাকলে হিন্দু বাঙালির হোমল্যান্ড পঃ বঙ্গের জন্ম হতো কি, পাঞ্জাবের? ঐ ইসলামিক পূর্ব পাকিস্তান অর্থাৎ ইসলামিক বাংলা বা প্রস্তাবিত যুক্ত বঙ্গ থেকে ইসলামিক সন্ত্রাসে উদ্বাস্তু হওয়া হিন্দু বাঙালিদের ঠাঁই মিলত কোথায়? পাঞ্জাবের হিন্দু আর শিখদের? কোথায় বসে নিশ্চিন্তে আউড়ানো হত সেক্যুলারিজমের গালভরা বড় বড় বুলি?

যখন দেখা গেল দেশভাগ আর কিছুতেই এড়ানো যাবে না, বামপন্থী আর কংগ্রেসের দৌলতে পুরো পাঞ্জাব আর বাংলা প্রদেশ চলে যাচ্ছে ইসলামিক পাকিস্তানে, সেখানকার হিন্দু বাঙালি আর হিন্দু শিখ পাঞ্জাবীদের ভবিষ্যত বুঝতে কষ্ট হয় নি এই দূরদর্শী নেতার। সুরাবর্দীর ডাইরেক্ট একশন ডে অর্থাৎ প্রত্যক্ষ সংগ্রামের ডাক থেকে সৃষ্ট ইতিহাস কুখ্যাত হিন্দু নিধন যজ্ঞ 'দ্য গ্রেট ক্যালকাটা কিলিং' প্রমাণ মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রদেশে এবং প্রশাসনিক ক্ষমতা মুসলমানদের হাতে থাকলে সেখানকার সংখ্যালঘুদের অবস্থা কী হয় ! পরবর্তীতে একই দেশ ভেঙে সৃষ্টি হওয়া আমাদের প্রতিবেশী মুসলিম প্রধান পাকিস্তান আর বাংলাদেশও সেটা প্রমাণ করে দিয়েছে, দিচ্ছে । যাই হোক, বাকীটা ইতিহাস ! কিন্তু দুর্ভাগ্য, সেটা আমাদের জানতেই দেওয়া হয় নি।

ভাবতে অবাক লাগে - ধর্মের ভিত্তিতে দেশ ভেঙে শুধু মুসলমানদের জন্য আলাদা ধর্মীয় অর্থাৎ ইসলামিক রাষ্ট্রের দাবিতে মুসলিম লীগের সঙ্গে গলা মিলিয়ে বামপন্থীরা যে গলার শিরা ফুলিয়ে স্লোগান তুলেছিল -"পাকিস্তানের দাবি মানতে হবে, তবেই ভারত স্বাধীন হবে" বা "হাত মে বিড়ি, মু মে পান - লড়কে লেঙে পাকিস্তান", সেটা কিন্তু সাম্প্রদায়িকতা ছিল না। কিন্তু ইসলামী শাসনে হিন্দু শিখদের ভবিষ্যত চিন্তা করে তাদের জন্য আলাদা ভূমি চাওয়াটা ছিল সাম্প্রদায়িকতা ! ডাঃ শ্যামাপ্রসাদ সাম্প্রদায়িক ! আসলে শ্যামাপ্রসাদের জন্য যে পুরো পাঞ্জাব আর পুরো বাংলা যে ইসলামিক পাকিস্তানের হাতে তুলে দেওয়া যায় নি, সেটাই ইসলাম প্রেমী বামপন্থীদের গাত্রদাহের একমাত্র কারণ। ওরা ভাগ করেছিল ভারত, আর শ্যামাপ্রসাদ ভাগ করেছিলেন পাকিস্তান !

বেশ সুখেই তো থাকতে পারতেন, বেশিরভাগ বাঙালি যেভাবে আছে আত্মসুখে। কী দরকার ছিলো মন্ত্রীসভা থেকে পদত্যাগ করে জাতির স্বার্থে কয়েক জন সঙ্গী নিয়ে লং মার্চ করে কাশ্মীরে গিয়ে প্রাণ বিসর্জন দেবার?

পাঞ্জাবে যে বাঙালি শ্যামাপ্রসাদ শ্রদ্ধার পাত্র, বামপন্থী প্রভাবিত ভুল ইতিহাসের কারণে সেই শ্যামাপ্রসাদই বাংলায় এক বিস্মৃত নায়ক, নয়তো ঘৃণ্য এক সাম্প্রদায়িক! রাজনীতি করতে গিয়ে রাজনীতি সর্বস্ব মানসিকতায় যে জাতি নিজেদের শিকড়ে কুড়ুল মারে, তাদের ধ্বংস হয়ে যাওয়াই উচিত।

তবুও বলতে পারি, ডাঃ শ্যামাপ্রসাদকে যারা মুছে দিতে চেয়েছিল, তারাই আজ মুছে গেছে।