Krishna Kamal Pal's Album: Wall Photos

Photo 2 of 2 in Wall Photos

আমেরিকায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড’ হত্যা ও বঙ্গদেশে বর্ণবিদ্বেষে বিরোধি আন্দোলন ।

বঙ্গের যারা বর্ণবিদ্বেষীতার বিরুদ্ধে ফেসবুক’এ লম্বা-লম্বা বাণী পোস্টাচ্ছেন ও রাস্তায় দাঁড়িয়ে নিঃশ্বাস নিতে পারছেন না, তাদের জন্য:

‘কালোর মধ্যে বেশ মিষ্টি দেখতে’। অথবা ‘গায়ের রঙের সঙ্গে জামাটা ঠিক মানাচ্ছে না’,। এই ধরনের বক্তব্য , কখনো বলেননি বা বলতে বাধা দিয়েছেন।
কোনও সংবাদপত্রের পাত্র-পাত্রীর বিজ্ঞাপনের পৃষ্ঠা ওল্টালেই ব্যাপারটা আরও পরিষ্কার হয়ে যাবে হয়তো। ‘পাত্রী চাই’ কলামে চোখ রাখলেই দেখবেন, সর্বত্র দেখা যাচ্ছে- ‘সুশ্রী, ঘরোয়া, ফরসা পাত্রী চাই’। কোন দিন প্রতিবাদ করেছেন।একবিংশ শতকে দাঁড়িয়ে যে সমাজে প্রকাশ্যে ‘বাড়ির বউ ফরসা চাই’ বলে বিজ্ঞাপন ছাপা হয়, সেখানে ফ্লয়েড’এর হত্যা নিয়ে মাথা ঘামানোর কোনও প্রশ্নই ওঠে না।ভারত’এর অন্য রাজ্যে নয়, এই পশ্চিম বঙ্গের অনেক বাড়িতেই দেখা গিয়েছে, গৃহবধূ’র গায়ের রং কালো বলে পুড়িয়ে মারা হয়েছে। গায়ের রঙের কারণে বিয়ে হয়নি অনেক মেয়ের। ফলে বাধ্য হয়ে কেউ-কেউ শেষ পর্যন্ত আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।
বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াই করতে হবে, সবার আগে প্রয়োজন মানসিকতার পরিবর্তন।তাই টিভিতে কালো কৃষ্ণকলির জন্য দূঃখ ও ফর্সা কৃষ্ণকলি কে দেখে গদগদ ভাব আর ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন গিলে আর তাই হোক বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াই করা যায় না।