Anupam Bhattacharjee's Album: Wall Photos

Photo 56 of 83 in Wall Photos

ঠাকুর শ্রীরামকৃষ্ণ স্বামীজিকে বললেন...

"পারলে,একটা বটগাছ হোস ! পথিক এসে ছায়া পাবে,যাবার সময় হয়ত একটা ডাল ভেঙে নিয়ে যাবে কত পাখি বাসা বাঁধবে,মলমূত্র ত্যাগ করে নোংরা করবে ! কত লতা পরিজীবীর মতো গজাবো তোকে ঘিরে ! কিছু যায় আসে না ! বটগাছ বটগাছই....তার মহিমা একটা ডাল ভাঙলে কিছু কমে না,পাখির মলমূত্রের নোংরাও কিছু মনে আসে না ! ধ্বংস হয়ে গেলেও শুধু ইতিহাসের বুকে লেখা থাকে,এখানে একটি বটবৃক্ষ ছিল।"

ঠাকুরের এই অমোঘ বাণীর সাথে আপনারা কি বর্তমান সময়ে ভারতবর্ষের রাজনৈতিক পরিস্থিতির কোনো মিল খুঁজে পান!?

আসলে, ঠাকুর শ্রীরামকৃষ্ণের শিষ্য "নরেন" -কে দেওয়া এই অমোঘ বাণীর সাথে,বর্তমান সময়ে বাজপেয়ী জির সবচেয়ে নিকটতম শিষ্য "নরেন" -এর রাজনৈতিক জীবনের অনেক সাদৃশ্য লক্ষ করা যায় ।

৭০ বছরে ভারতবর্ষের ভেঙে যাওয়া মেরুদন্ডে জন্মানো এক বটচারা আজ বটবৃক্ষে পরিণত হয়েছে । আজ এই বটবৃক্ষের ছায়া শুধু ভারতবর্ষ নয়,সমগ্র বিশ্বকে পথ দেখানোর দিকে এক পা, এক পা করে এগিয়ে চলেছে । কিন্তু,অনেক রাজনৈতিক বিরোধীদের অশ্লীল কটুক্তি এবং সমালোচনার বেড়াজাল,লতা পরিজীবীর ন্যায় এই বটবৃক্ষকে ঘিরে ধরেছে । তিনি সেইসব কটুক্তি এবং সমালোচনার বিষ নীলকন্ঠের মতো গলাধঃকরণ করে ভারতবর্ষকে বিশ্বগুরু -এর স্থানে স্থানান্তরিত করার লক্ষ্যে এগিয়ে চলেছেন । আজ বিশ্বের তাবড় তাবড় দেশগুলো মোদীজির নেতৃত্বে এগিয়ে চলা নতুন ভারতের দিকে তাকিয়ে রয়েছে । তাঁকে যতই অশ্লীল কটুক্তি আর সমালোচনার বেড়াজালে আটকানোর চেষ্টা করা হবে, তিনি ততই তাঁর লক্ষ্যের দিকে এগোতে থাকবেন।

এই জগতের প্রত্যেকটা জীবই কালের নিয়মে আবদ্ধ । তাই,কালের নিয়মে তিনিও একদিন গমন করবেন ভগবৎ ধামে । কিন্তু সমগ্র বিশ্বের ইতিহাসে তিনি তাঁর রাজনৈতিক কর্মদক্ষতা এবং কুটনৈতিকতার এক বিশাল বড়ো ছাপ রেখে যাবেন । সমগ্র বিশ্ব ভারতবর্ষের দিকে তাকিয়ে বলবে,এই সনাতন সংস্কৃতির পূণ্যভূমিতে একজন মহান নেতার আবির্ভাব হয়েছিল,যিনি ৭০০ বছর ধরে অত্যাচারিত,শোষিত,লাঞ্ছিত,অপভ্রষ্ট ভারতবর্ষের ভেঙে যাওয়া মেরুদন্ডকে জোড়া লাগিয়ে বিশ্বগুরু গড়ার লক্ষ্যে এগিয়ে গেছিলেন।

আমার কানে সর্বদা বেজে ওঠে তাঁর সেই কন্ঠ,
"সৌগান্ধ মুঝে ইস মিট্টি কী,
মে দেশ নেহি মিটনে দুঙ্গা, মে দেশ নেহি ঝুকনে দুঙ্গা।
মেরি ধারতি মুঝসে পুছ রাহি কাব মেরা কার্জ চুকাওগে?
মেরা আম্বর মুঝসে পুছ রাহা, কাব আপনা ফার্জ নিভাওগে?
মেরা বচন হে ভারতমা কো, তেরা সিস নেহি ঝুকনে দুঙ্গা।
ও লুট রাহে হে সাপ্নো কো, মে চ্যানসে ক্যাইসে সো জায়ু?
ও বেচ রাহে হে ভারত কো, খামোস মে ক্যাইসে হো জায়ু?
হা মেইনে কসম উঠায়ি হে,
মে দেশ নেহি বিকনে দুঙ্গা, মে দেশ নেহি ঝুকনে দুঙ্গা।
সৌগান্ধ মুঝে ইস মিট্টি কী,
মে দেশ নেহি মিটনে দুঙ্গা, মে দেশ নেহি ঝুকনে দুঙ্গা.......।"

জয় হিন্দ