Joyanto Ganguly's Album: Wall Photos

Photo 2 of 2 in Wall Photos

নয়াদিল্লি: দেশের নাম ‘ইন্ডিয়া’ থেকে ‘ভারত’ পরিবর্তন করার আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। নাম পরিবর্তনের আবেদনটি পর্যালোচনার জন্য পাঠানো হল কেন্দ্রীয় সরকারের কাছে। নাম পরিবর্তনের আবেদনের শুনানিতে বুধবার সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিল।

দিল্লির জনৈক ‘নমাহ’ দাবি করেন, ইন্ডিয়া নামটির উৎস আদতে গ্রিক শব্দ। পরে ব্রিটিশ সরকার সেই নামই বহাল রাখে তাদের উপনিবেশের জন্য। আবেদনকারীর আইনজীবীর যুক্তি, বিদেশিদের দেওয়া এই নাম বহাল রাখার অর্থ বিগত ইংরেজ আমলের পরম্পরা বজায় রাখা। তাঁর যুক্তি, ভারত নামটি দেশের গৌরব ও ঐতিহ্যের সঠিক মূল্যায়ণ করে। তাই সরকারি ভাবে দেশের নাম ভারত করা উচিত।

সুপ্রিম কোর্টের বেঞ্চ তখন ভারতীয় সংবিধান প্রথম অনুচ্ছেদের অংশ পাঠ করে শোনায়, সেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে ইন্ডিয়া ও ভারত অভিন্ন রাষ্ট্র। অর্থাৎ ভারতীয় সংবিধানে ইন্ডিয়া ও ভারত দুটি নামই উল্লেখ রয়েছে।

এরপরেই নাম পরিবর্তনের বিষয়ে হস্তক্ষেপ না করে তা বিবেচনার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানোর সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। এর কয়েক মিনিটের মধ্যে বম্বে হাইকোর্টের নাম পাল্টে মহারাষ্ট্র হাইকোর্ট রাখার আবেদন জানান মুম্বাইয়ের শ্রম আদালতের প্রাক্তন মুখ্য বিচারক ভি পি পাটিল।

১৯৬০ সালের মহারাষ্ট্র নির্দেশিকা আইনের ৪ নম্বর অনুচ্ছেদের এক নম্বর ধারায় উল্লিখিত বম্বে হাইকোর্টের নাম পাল্টে মহারাষ্ট্র হাইকোর্ট রাখার প্রস্তাব করেন তিনি। ব্রিটিশ শাসনের স্মৃতিবিজড়িত আদালতের পুরনো নাম পরিবর্তনের পক্ষে সওয়াল করেন তিনি।

উল্লেখ্য, ২০১৬ সালেও নাম পরিবর্তনের জন্য একটি পিটিশন দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেবারও সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়েছিল। কারণ হিসেবে বলা হয়, সংবিধানে দুটি নামই উল্লেখ রয়েছে।