rajib chakraborty's Album: Wall Photos

Photo 120 of 340 in Wall Photos

একটি নতুন ডেভেলপমেন্ট যা টেন্ডার ডকুমেন্ট DRDO অফার করেছে তাতে দেখা যাচ্ছে VL-SRSAM এর কাজ শুরু হয়ে গেছে, এটা ASTRA AAM এর উপর বেস করে তৈরী।আর ইন্টারেস্টেড সংস্থা জরুরী কাগজ পত্র অবিলম্বে জমা দিতে বলা হয়েছে। বিমানবাহিনী আর নৌ বাহিনীর আলাদা আলাদা ভার্শন আসবে।

সেনা বাহিনীর জন্য হাই মোবিলিটি ট্রাক মাউন্টেড কানিস্টার ভার্শন আসছে আর নৌ সেনার সমস্ত ফ্রিন্টলাইন জাহাজ গুলোর জন্য ,এগুলো বারাক 1 মিসাইল সিস্টেম কে রিপ্লেস করবে ।উল্লেখযোগ্য যে টেকনিক্যাল প্রব্লেম জন্য ত্রিশূল SRSAM 2006 সালে বাতিল হবার পর ইস্রেলি বারাক 1 নেয়া হয়েছিল।

এদিকে ASTRA BVRAAM জমি থেকে আগেই পরীক্ষা করা হয়েছে ও DRDO মতে এগুলির আর কোন নতুন ডেভেলপ এর দরকার নেই, এর সঙ্গে1 AAM মিসাইল সিস্টেম মিল থাকার কারণে এগুলি a2g এয়ার to গ্রাউন্ড হানা দিতে পারবে। VL-SRSAM গুলি সয়ংক্রিয় হবে যেকোন আবহাওয়া , দ্রুত মোতায়েন যোগ্য, 360 ডিগ্রী এঙ্গেল লঞ্চ কাওয়াবিলিটি সমেত । এরা LOBL ও LOAL লুক অন বিফর লঞ্চ ও লুক অন আফটার লঞ্চ সমৃদ্ধ।

যদিও DRDO মিসাইল রেঞ্জ বিষয়ে কিছু জানায়নি তবু একই প্রকার মিসাইল সিস্টেম Astra mk1 এর রেঞ্জ 40 কিমি আর এর পরের Astra mk2 এর রেঞ্জ হবে 80 কিমি।

VL SRSAM বায়ু সেনার হবে ট্রাক মাউন্টেড কমান্ড ও কন্ট্রোল সমেত এতে থাকবে রাডার, সেন্সর ও 4 থেকে 6 টি মিসাইল পরপর ছোড়ার ক্ষমতা, এর সঙ্গে থাকবে একটি সাপোর্ট ট্রাক অতিরিক মিসাইল ও স্পেয়ার সমেত। নৌ সেনার ভার্শন গুলি জাহাজের প্রধান ও অন্যান্য রাডার সিস্টেম সঙ্গে সম্পৃক্ত থাকবে।। এছাড়া বিমান বাহিনী C 130 হারকিউলিস ও IL 76 পরিবহন বিমান গুলো তে বিশেষ ব্যবস্থা করছে যাতে এরা এই মিসাইল যুদ্ধক্ষেত্রে বয়ে নিয়ে যেতে পারে
এই মিসাইল আল্টিমেটলি আকাশ সিস্টেম কে রিপ্লেস করবে। তথ্য IDDN