rajib chakraborty's Album: Wall Photos

Photo 203 of 340 in Wall Photos

ইসরাইলি এফ 35 ইরানের পরমাণু প্রকল্প হিট করেছে কিন্তু এর আগে ইসরেলের সাইবার আক্রমণ ইরানের পরমাণু প্রকল্পে বিস্ফোরণ ঘটায় রিপোর্ট।

ইস্রেলি রা পরপর দুটি আক্রমণ করেছে একটি নিউক্লিয়ার এনরিচমেন্ট প্লান্ট আর একটি মিসাইল প্রোডাকশন সেন্টার এক কুয়েতি সংবাদপত্র এই দাবী করেছে।

আল জারিডা নামের ওই সংবাদপত্র জানায় যে বৃহস্পতিবার নাটানজ পরমাণু প্রকল্পে একটি বিস্ফোরণ হয় যেটা মাটির নিচে থাকা এই গবেষণাগারে বিস্ফোরণ ঘটায় ও আগুন ধরে যায় ।ভোরবেলা এই ঘটনা ঘটে। মনে করা হচ্ছে এটা ইস্রেলি সাইবার এট্যাক এর ফলে হয়েছে। এর ফলে পত্রিকাটির দাবী ইউরেনিয়াম এনরিচমেন্ট এর কাজ দুই মাস পিছিয়ে গেছে।

নিউজপেপার টি আরো জানায় ইসরাইলি স্টেলথ ফাইটার এফ 35 ,শুক্রবার পারচীন বলে নামের একটি জায়গা একটি বিল্ডিং কে ধূলিসাৎ করে দিয়েছে যেটা একটি দূরপাল্লার মিসাইল নির্মাণ কমপ্লেক্স ছিল।এই জায়গাটি ইস্রেলি ইন্টেল দপ্তরের কাছে খুব বিপজ্জনক ছিল তারা বারবার এই এলাকাটির নাম গত কয়েকমাসে উল্লেখ করেছে। তারা বলেছে এই এলাকার কমপ্লেক্স টি লেবানন এর হেজবুল্লা ও প্যালেস্টাইন সন্ত্রাসীদের রকেট ও ।মিসাইল সরবরাহ করত।

ইসরাইলের দ্বিতীয় এফ 35 স্কোয়াড্রন lions of south এই হামলা চালায় এক IDF মুখপাত্র এক প্রেস রিলিজ জানিয়েছেন। তবে ইসরেলের বিদেশ দপ্তর এই নিয়ে মুখ খোলেনি।এই হামলা চালান হয় এপ্রিল এ ইরানের ইসরাইলি এক ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট এর উপর সাইবার হামলার পর। হামলার উদ্দেশে ছিল জল এ ক্লোরিন মেশানোর পক্রিয়াতে হেরফের করা ও জলকে দূষিত করে ইসরেলের ক্ষতি সাধন করা অবশ্য এটা ইসরাইল প্রথমেই কাউন্টার করে ফেলেছিল। এই আক্রমণ এমন সময় এল যখন আমেরিকা ইরান ও তার পরমাণু প্রকল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের উপর কড়া নিষেধাজ্ঞা আরোপ করতে চলেছে।

বৃহস্পতিবার সকালে নাটানজ পরমাণু প্রকল্পে এক প্রবল বিস্ফোরণ ঘটে,মাটির উপরে থাকা বিল্ডিং টি তে, যেটা আমেরিকার বিশেষজ্ঞ দের মতে একটি সেন্টরিফিউজ প্রোডাকশন প্লান্ট।এটি ইরান এর রাজধানী তেহরান থেকে 250 কিমি দূরে দক্ষিণে অবস্তিত ,বিল্ডিং টি মাটির নিচে 7.6 মিটার বা 25 ফুট কিছু অংশ আছে যা বিমান হানা থেকে বাঁচানোর জন্য তৈরী করা হয়েছিল। বৃহস্পতিবার রাজধানীর তেহরান এই বিস্ফোরণ শব্দ পাওয়া যায় প্রথমে একে ইন্ডাস্ট্রিয়াল এক্সিডেন্ট বা গ্যাস ট্যাংক বিস্ফোরণ বলা হয়েছিল পরে আসল খবর জানা যায়। উপগ্রহ চিত্র থ্যেকে পরিষ্কার বোঝা যাচ্ছে বিল্ডিং টি পুড়ে গেছে ও কিছুটা উড়ে গেছে। শুক্রবার সকালে আবার একটি বিস্ফোরণ হয় এবার পান চিন মিসাইল কেন্দ্রে দক্ষিণ ইসরেল থেকে এক এফ 35 বিমানের ঝাঁক দল বেঁধে উড়ে এসে এই বোম্বিং রান চালায় কোন রখম রিফুয়েলিং ছাড়াই ইস্রেলি নিউজ পেপার লিংক ।https://www.timesofisrael.com/israel-said-bracing-for-response-as-tehran-points-fingers-over-nuke-site-fire/