rajib chakraborty's Album: Wall Photos

Photo 245 of 340 in Wall Photos

ডিটেইল রিপোর্ট DRDO আর Rolls royce india এর মধ্যে একটি 110 Kn জেট ইঞ্জিন যৌথ উদ্যোগে বানানোর প্রক্রিয়া নিয়ে।তথ্য idrw.org ।

Mr loius Donaghe সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রোলস রোয়েস ইন্ডিয়া দক্ষিণ পূর্ব এশিয়া হেড , ইন্ডিয়া গ্লোবাল উইক নামক এক ম্যাগাজিন এর সঙ্গে ইন্টারভিউ এতে এই কথা বলেছেন। তাকে উদ্ধৃত করে ওই ম্যাগাজিন টি একটি টুইট করে, আমরা খেলা বদলে দিতে চলেছি, দুই সরকার এই বিষয়ে একটি চুক্তি করার দোরগোড়ায়, ভারত এর IP পাবে।একটি নতুন 110 Kn থ্রুস্ট জেট ইঞ্জিন দ্রুত আসছে।আমাদের ভারত এর প্রতি দায়বদ্ধতা আমরা এই প্রকল্পের মাধ্যমে বুঝিয়ে দেব।

2017 সালে ইউ কে ও ভারত সরকার এক চুক্তির মাধ্যমে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সরঞ্জাম যৌথভাবে বানানোর জন্য এক চুক্তি স্বাক্ষর করে, এই প্রজেক্ট তার ফলশ্রুতিতে আসছে বলে মনে হচ্ছে। ইউ কে সেক্রেটারি অফ স্টেট অফ ডিফেন্স সার মাইকেল ফেলন এর ভারত সফরের সময় এই নিয়ে বিস্তারিত জানিয়েছিলেন। এর আগে কাভেরি প্রজেক্ট যেটা আশানুরূপ থ্রুস্ট জেনারেট না করার জন্য সেলভ করে দেয়া হয়েছিল সেটি ফ্রান্স এর সাফরণ আর GTRE কাজ করে মডিফাইড করার কথা হয়েছিল যদিও টেক ট্রান্সফার ও অত্যাধিক খরচ এর কারণে সেটা বাতিল হয়ে যায়।

এর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত এর আগে ক্যারিয়ার টেকনোলজি ও ইঞ্জিন টেকনোলজি তাদের ডিফেন্স টেকনোলজি এন্ড ট্রেড ইনিশিয়েটিভ DTTI এর মাধ্যমে হস্তান্তর এর প্রক্রিয়া শুরু করেছিল কিন্তু বেশ কয়েক রাউন্ড আলোচনা হবার পর Tot ট্রান্সফার নিয়ে উভয় পক্ষ একমত না হওয়াতে এই প্রক্রিয়া ভেস্তে যায়।

GE ডেভেলপ করেছে যে F414 EPE ইঞ্জিন যেটা 116 Kn থ্রুস্ট উৎপন্ন করে তার উপর বেস করেই একটি 110 Kn থ্রুস্ট ইঞ্জিন তৈরির কথা ছিল। যেটা AMCA MK 2 আর TEDBF বিমানে ব্যাবহার এর কথা ছিল আর MWF MK 2 বিমানেও। সিমিলারলি F414 INS6 সিঙ্গেল ইঞ্জিন ভারিয়ান্ট ও ব্যাবহারের কথা হয়েছিল TEDBF ও AMCA Mk 1 ভারিয়ান্ট এ।

রোলস রোয়েস এই প্রজেক্ট একটি নতুন coreডিজাইন ব্যাবহার করবে নতুন ইঞ্জিন টি বড় ফ্যান ব্লেড হবে। যেটি তে স্টেলথ সিস্টেম থাকবে আর আন্টি আইসিং সিস্টেম যেটা পঞ্চম প্রজন্মের বিমানে জরুরী।এর সঙ্গে GTRE যুক্ত থাকবে।শোনা যাচ্ছে ইঞ্জিনটি ইউরো ফাইটার এর EJ200 লো বাইপাস টুর্ব ফ্যান ইঞ্জিন এর অনুরূপ হবে। যেই বিমানটি রোলস রোয়েস যুক্ত ছিল ওইউরোজেট EJ GMBH এর ইঞ্জিন IP রোলস রোয়েস এর হাতে আছে। তারা বলেছে নতুন ইন্জিন টি EJ 200 ইঞ্জিন থেকে অনেক শক্তিশালী হবে। আর তারা তাদের নতুন থার্মাল সিগনেচার ম্যানেজমেন্ট DRDO এর সঙ্গে শেয়ার করবে যেটা ফ্যান ও ইঞ্জিন দুটোকে ঠান্ডা রাখবে, ইঞ্জিন নতুন স্টার্টার জেনারেটর থাকবে ,ভারতের humid আর dusty কন্ডিশন এর কথা মাথায় রেখে এই ইন্জিন তৈরী হবে ,ভারতের বিভিন্ন ভু প্রাকৃতিক অবস্থান এর কথা মাথায় রাখা হচ্ছে।ইঞ্জিনটি বেশী ভারী যাতে না হয় সেটাও খেয়াল রাখা হবে। https://twitter.com/Amitraaz/status/1281556859598417922?s=19

GTRE, IREL, MIDHANI আর BHAROT FORJE এই প্রজেক্ট যুক্ত থাকতে পারে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ এ এই প্রোগ্রাম চালান হবে এই 110 KN ইঞ্জিন টি তৈরি করতে ছবি টি Eurojet EJ 200 এর IDDN