rajib chakraborty's Album: Wall Photos

Photo 284 of 340 in Wall Photos

ভারতীয় সেনার সার্ভালেন্স উপকরণে একটি নতুন উপাদান যোগ হয়েছে ,
ভারত ড্রোন।

ভারত এর সঙ্গে চীনের বর্তমান উত্তেজনা পরিপ্রেক্ষিতে DRDO ভারতীয় সেনা কে এক নতুন ড্রোন দিয়েছে ,যার নাম ভারত, উঁচু পার্বত্য অঞ্চলে নজরদারি চালাবার জন্য যা বিশেষ ভাবে তৈরী। পূর্ব লাদাখ LAC তে এই ড্রোন গুলো ব্যাবহার করা হচ্ছে।

সেনা বাহিনীর পূর্ব লাদাখ এর এই অঞ্চলে নজরদারি করতে সঠিক, উচ্চ ক্ষমতা সম্পন্ন এক UAV দরকার ছিল যা DRDO প্রদান করেছে। chondigarh স্থিত DRDO ল্যাব এটা তৈরী করেছে।

DRDO মতে ভারত সিরিজ এর এই ড্রোন গুলো দুনিয়ার সবচেয়ে আধুনিক ও মাল্টি পারপাস হালকা সার্ভালেন্স ড্রোন গুলোর সমতুল্য। যেকোন প্রতিকূল পরিস্থিতি তে এগুলো কাজ করতে পারে , এর ইউনিবডি বায়োমেট্রিক ডিজাইন সঙ্গে1 এডভান্স রিলিজ টেকনোলজি একে সার্ভালেন্স মিশনে ঘাতক করে তুলেছে , এতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যুক্ত যা এটি শত্রু ও মিত্র কে চিহ্নিত করতে পারে।

ড্রোনটি প্রতিকূল আবহাওয়া ও হিমাঙ্কের নীচে কাজ করতে সক্ষম, এটি রিয়াল টাইম ভিডিও প্রভাইড করতে পারে ও নাইট ভিশন ক্ষমতা যুক্ত, এটি অরণ্যের মধ্যে লুকিয়ে থাকা বস্তু কে ডিটেক্ট করতে পারে ।সেনার মধ্যে এটি দ্রুত জনপ্রিয়তা লাভ করছে কারণ রাডার দ্বারা একে ধরা যায় না। swarm অপারেশন এটি পারফেক্ট । যেটুকু পাবলিক ডোমেইন আছে সেটুকু দেয়া হল , কতগুলি আছে তা কিছু জানা যায়নি। https://www.aninews.in/news/national/general-news/indian-army-gets-bharat-drones-for-accurate-surveillance-along-china-border20200721151216