rajib chakraborty's Album: Wall Photos

Photo 318 of 340 in Wall Photos

DRDO আর L&T একযোগে এক লাইট ট্যাংক নির্মানের কাজে নামতে পারে।

চীনের PLA এর লাদাখ, অরুণাচল ও সিকিম সীমান্তে জমায়েত ও গালবান উপত্যকায় হয়ে যাওয়া সংঘর্ষের পরিপ্রেক্ষিতে যে উত্তেজনা বিরাজ করছে ও চীনা সেনার ক্রমবর্ধমান কার্যকলাপের ও জমায়েতের ফলে এক পূর্ণ মাত্রার যুদ্ধের রূপ নেবার সম্ভাবনা দেখা দিয়েছে। এর ফলে ডিফেন্স মিনিস্ট্রি সেনার শর্ট ফল দূর করতে ইমারজেন্সি পারচেজ করছে বিভিন্ন হার্ডওয়ার এই জিনিসের মধ্যে পাহাড়ি অঞ্চলে ব্যাবহারের উপযোগী 300 লাইট ট্যাংক কেনার কথা , এই নিয়ে ডিফেন্স মিনিস্ট্রি মধ্যে দ্বিমত হচ্ছে এগুলি ইমপোর্ট করা হবে না দেশেই বানান হবে।

এই ক্ষেত্রে অবশ্যই এগিয়ে আছে রাশিয়ান Sprut Sd M 1 ট্যাংক ,18 টন ওজন, 125 মিমি বন্দুক উভচর ক্যাপাবল সঙ্গে রাশিয়ান MBT টি 72 ও টি 90 ট্যাংকের এক গোলা বারুদ ব্যাবহার করার ক্ষমতা ,একে এগিয়ে রেখেছে। অর্থাৎ লজিস্টিক ঝামেলা কম সঙ্গে1 হেভী হেলিকপ্টার ও মিডিয়াম ট্রান্সপোর্টার বিমান দিয়ে পরিবহন ও এয়ার ড্রপ করার সুবিধা। রাশিয়ান রা এও বলছে অর্ডার দেবার কয়েক মাসের মধ্যেই তারা প্রথম 20 টি ইউনিট ডেলিভারি দিতে সক্ষম এর দেশী ভার্শন হল DRDO আর L & T পরিকল্পিত লাইট ট্যাংক যেটি K9 ভাজরা সেলফ প্রপেল্ড বন্দুক প্রণালীর চেসিস ব্যাবহার করে তৈরী করার কথা। যার ওজন দাঁড়াতে পারে 35 টন।

K 9 ভাজরা বন্দুক প্রণালীর 100 তম ইউনিট টি এই বছরের ডিসেম্বরে কোম্পানির হাজারিয়া প্লান্ট থেকে বেরোবে।এটি ছিল 2017 সালে হওয়া সেনার 4500 কোটি টাকার বরাত এর অংশ ,যা করা হয়েছিল কোরিয়ান হানওয়া টেক উইন এর সঙ্গে তাদের K 9 থান্ডার এর ভারতীয় সংস্করণ এর জন্য। গত দুই মাস ধরে এই ধারণা জোরদার হয়েছে যে DRDO আর L& T 200 কোটি টাকার একটি পাইলট প্রজেক্ট নেবে যার আওতায় 18 মাসের মধ্যে তিনটি প্রোটোটাইপ তৈরী হবে। এর আওতায় DRDO K 9 এর 155/52 মিমি বন্দুক প্রনালী বদলে K 9 চেসিস এর উপর একটি মডিউলার গান টারেট বসাবে, সঙ্গে বেলজিয়াম কোম্পানি জন কাকারেল এর 105 মিমি বন্দুক এই বন্দুক টি 42 ডিগ্রি কোন প্রর্যন্ত ফায়ার করতে পারে, পাহাড়ি যুদ্ধে যেটা আদর্শ। L & T এর সম্পূর্ণ অটোমেটিক প্লান্ট টি এই বছরে 100 তম K 9 উৎপাদন শেষে পুরো খালি হয়ে যাবে এই ফেসিলিটি কাজে লাগিয়ে বছরে 100 টি ট্যাংক তৈরি করা যেতে পারে। K 9 এর ইঞ্জিন ক্ষমতা 1000HP যার পাওয়ার টু ওয়েট রেশিও হচ্ছে 28 HP / টন ।

কি হতে যাচ্ছে এক্ষেত্রে যেমনটি CDS বিপিন রাওয়াত বলেছেন সেনা স্বদেশী ও বিদেশী হাতিয়ার সংমিশ্রণ চলবে। তবে জোর থাকবে দেশী সিস্টেম উপর। এক্ষেত্রে বলা হয়েছে 45 টি Sprut ট্যাংক রাশিয়া থ্যেকে আমদানি হবে ,বাকি নাম্বার দেশীয় কোম্পানি পূরণ করবে ,কিন্তু প্রশ্ন এই দেশীয় ট্যাংক এর ওজন 35 টন দাঁড়াবে কারো মতে 31 টন এটা কি আদৌ লাইট ট্যাংক আর এটা কি আদৌ এয়ার ড্রপ বা ট্রান্সপোর্ট করা যাবে ভারী হেলিকপ্টার বা মিডিয়াম পরিবহন বিমান দ্বারা ।