Nihar Ranjan's Album: Wall Photos

Photo 9 of 12 in Wall Photos

সর্দার বল্লভ প্যাটেলের স্ট্যাচু কি "মেইড ইন চায়না" ???
-----------------------------------------------------------------
সর্দার বল্লভ ভাই প্যাটেলের মুর্তির নির্মানের বিষয় টি প্রস্তাবিত হয় 2010 সালে এবং নির্মান কার্য শুরু হয় 2013 সালে। মূর্তিটি নির্মানের জন্য ব্যায় করা হয় মোট 2989 কোটি টাকা। এই মূর্তি টি নির্মানের মুল দায়িত্বে ছিল ভারতীয় বে সরকারী কোম্পানী L&T ( লার্সন এন্ড ট্যুর্ব্রো)। যাই হোক অনেকে অভিযোগ করেন L&T সাব-কন্ট্রাক্টর হিসাবে নাকি কাজ করেছিল চীনের কিছু কোম্পানী !!! আসলে কি এটা সত্যি??? বাস্তবে ঘটেছে উল্টো ঘটনা! তবে এই মুর্তি নির্মানের জন্য ব্যবহৃত মোট ম্যাটেরিয়ালের 9% ম্যাটেরিয়াল যেমন ব্রোঞ্জ প্লেটের মত কিছু উপকরন চীন থেকে সরাসরি চীন থেকে আমদানী করেছিল L&T আর বাকি 91%উপকরন ছিল স্বদেশী। যাই হোক কিছু রাজনৈতিক বিশ্লেষকের কৃপায় 91% স্বদেশী উপকরন ব্যবহার করা স্বত্ত্বেও মেইড ইন চায়না বলে প্রসিদ্ধ হয়ে গেছে।

একটা ছোট্ট উদাহরন দিচ্ছি ভারতের স্বদেশী এয়ারক্রাফ্ট LCA-Tejas এ আমেরিকান ইঞ্জিন , ইযরায়েলী রাডার সহ মোট 30-35% উপকরন বিদেশ থেকে আমদানী করা হয়। এই ভারতীয় ফাইটার জেটটি তে মোট 70-65% দেশীয় যন্ত্রাংশ ব্যবহার করা হয়। এটি নির্মান করে ভারতীয় সংস্থা HAL... 30-35% বিদেশী উপকরন ব্যাবহার করলেও এটি আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতীয় ফাইটার জেট হিসাবে স্বীকৃতি পেয়েছে।
ভারতীয় ফাইটারজেট হিসাবে আমরা সকলেই তেজসের জন্য গর্ব বোধ করি।

ভারত-চীন সংহাতের পরিবেশে #বয়কট_চায়নিজ_প্রডাক্ট এখন সর্বত্র ট্রেন্ড করছে। কিন্ত বেশ কিছু লিবারাল , বামপন্থী কটাক্ষ করছে "মেইড ইন চায়না " প্যাটেলের মুর্তি চায়নিজ মোবাইল এর মত ভেঙ্গে ফেলা হোক।

যাই হোক আমার ব্যক্তিগত মতামত কিন্তু ভিন্ন যারা নিজের পরিশ্রমের টাকায় আগেই চায়নিজ মোবাইল বা টিভির মত উপকরন কিনে ফেলেছেন সেগুলো না ভেঙ্গে ব্যবহার করে চলুন। এবং মনে মনে শপথ করুন , ভবিষ্যতে যখন কোন মোবাইল বা টিভি কেনার প্রয়োজন হবে তখন চীনা দ্রব্য বাদ দিয়েই কিনবেন। কারন একটা চায়নিজ মোবাইল তো আর সারা জীবন চলবে না।

#বয়কট_চায়না

https://www.google.com/amp/s/m.timesofindia.com/times-fact-check/news/fact-check-where-is-the-statue-of-unity-being-made/amp_articleshow/65980312.cms