tarun malakar's Album: Wall Photos

Photo 25 of 265 in Wall Photos

"মেহেরান গড় দুর্গ"

কথিত আছে একদিন রাজা যোধা রাও শিকারে গিয়ে আশ্চর্য এক ঘটনা দেখেন – বাঘ ছাগলের লড়াই। কিছু ছাগল এক জোট হয়ে একটি বাঘের সাথে লড়াই করে এবং বাঘটি পরাজিত হয়ে পালিয়ে যায়।
তারপরেই রাজা এই স্থানেই দুর্ভেদ্য এই কেল্লা নির্মাণের সিদ্ধান্ত নেন।

মেহেরান গড় অর্থাৎ মিহির মানে সূর্য। সারা বছর ধরে সূর্যের শ্রেষ্ট কিরণ এখানে পড়ে। তাই মেহেরান গড় নাম রাখা হয় এই কেল্লার।

এখানে চিড়িয়ানাথ নামে এক সাধু তপস্যা করতেন, কিন্তু যখন কেল্লা তৈরির কাজ শুরু হয় সাধুর তপস্যায় বাঁধা সৃষ্টি হলে সাধু রেগে যায়। প্রথমেতো সাধুকে এই স্থান ছেড়ে চলে যেতে বলা হয় কিন্তু চিড়িয়ানাথ যেতে না চাইলে _______
পরে তাকে বাধ্য করা হলে সাধু রাজা যোধা রাও কে অভিশাপ দেয়।

"মেহেরানগড় দুর্গ"

পাহাড়ের একেবারে শীর্ষে অবস্থিত মেহরানগড় দুর্গ।
রাজস্থানের অন্যতম সুন্দর দুর্গ ধারাবাহিক দরজা এই দুর্গটির সৌন্দর্য আরও বাড়িয়ে তোলে। এর মধ্যে একটি দরজা জয়পোল, ১৮০৮ খ্রিস্টাব্দে রাজা মানসিংহের নির্মিত।

দ্বিতীয় গেটটির নাম দেওয়া হয়েছে – বিজয়দ্বার, রাজা অজিত সিং মুঘলদের উপর বিজয় স্মরণ করে নির্মাণ করেছিলেন। দুর্গের অভ্যন্তরে পর্যটকদের দেখার জন্য অনেকগুলি গুরুত্বপূর্ণ ভবন রয়েছে। যেমন মতি মহল, সুখ মহল, ফুল মহল ইত্যাদি ।

১২৫ মিটার উঁচু পাহাড়ের উপর অবস্থিত পাঁচ কিলোমিটার দীর্ঘ গ্র্যান্ড দুর্গটি সবচেয়ে চিত্তাকর্ষক এবং ভয়ঙ্কর ভবন। দুর্গটি বাইরে থেকে অদৃশ্য, ঘুরানো রাস্তাগুলির দ্বারা সংযুক্ত চারটি ফটক রয়েছে। দুর্গের অভ্যন্তরে অনেকগুলি দুর্দান্ত প্রাসাদ, আশ্চর্যজনকভাবে খোদাই করা দরজা, জাল উইন্ডো এবং অনুপ্রেরণামূলক নাম রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন মতি মহল, ফুল মহল, শীশ মহল, স্লেহ খান, দৌলত খানা এই প্রাসাদগুলিতে ভারতীয় রাজবংশ থেকে গৃহসজ্জার এক চমকপ্রদ সংগ্রহ রয়েছে। এছাড়াও, পালকি, হাতির ক্যাপ, বিভিন্ন শৈলীর ছোট চিত্রগুলি, বাদ্যযন্ত্র, পোশাক এবং আসবাবের চমকপ্রদ সংগ্রহ রয়েছে।

(সংগৃহীত)

ভারতবর্ষের স্থাপত্যকলার এক অপূর্ব নিদর্শন______রাজস্থানের যোধপুরের মেহেরান গড় দুর্গ।।