tarun malakar's Album: Wall Photos

Photo 123 of 265 in Wall Photos

তিনদিন আগের একটা খবর, যেটা সবথেকে বড়ো খবর হওয়া উচিত ছিলো, অন্তত ভারতীয় মিডিয়ার জন্য সেটা হয়নি দেখে একটু অবাকই হয়েছি! যাইহোক কি আর করা যাবে, খবরটা হলো ইউরোপিয়ান ইউনিয়ন ডব্লিউ টি ও তে চীনের বিরুদ্ধে যে কেস করেছিল সেই কেসে চীন হেরে গেছে। আপনি ভাবছেন এতে ভারতের কি লাভ হলো ? না সরাসরি ভারতের কোনো লাভ হলো না কিন্তু চীনের ইকনমিতে ভূমিকম্পের মতো ধ্বস নামতে চলেছে এটাই ভারতের লাভ।

ব্যাপারটা যদি সরল ভাষায় বলা যায় তাহলে হবে, ধরুন চীনে একটা লাইটার বানাতে বারোটাকা খরচ হয় আর সেটা চোদ্দো টাকায় বাজারে বিক্রি হয়। এবার চীনের সরকার সেই মালটাতে সাবসিটি দিয়ে বাজারে মাত্র দশ টাকায় বিক্রি করছে। যেটা আর কোনো কোম্পানির পক্ষেই সম্ভব নয়। এটাই ছিলো ইউরোপিয়ান ইউনিয়নের মূল অভিযোগ। ওদের কথা ছিলো চীন এভাবে নিজেদের মাল আমাদের এখানে ডাম্পিং করছে আর এতে আমাদের লোকাল কোম্পানিগুলো ধীরে ধীরে বন্ধ হচ্ছে। ওয়ার্লড ট্রেড অরগানাইজেশন এর কাজই হলো সারা পৃথিবীর বাজারের ব্যালান্স রাখা শুধু চীনের বাজারের না।

যাইহোক, তাহলে চীনের হাতছাড়া হলো আমেরিকার বাজার, ইউরোপের বাজার, সাথে ভারতের। তাহলে এখন সাপ্লাই কোথায় হবে পাকিস্তানে ? আরে ওদের তো খাওয়ার পয়সা নেই।

✍️ ~ অসীম দলুই
ইউটিউব লিঙ্ক..
https://youtu.be/vugAOSs711c