Chiranjit Adhikari 's Album: Wall Photos

Photo 59 of 1,138 in Wall Photos

#BigNews চীনের বিরুদ্ধে পূর্ন রণসজ্জাতে এলো ভারতীয় সেনা

ভারতীয় সেনা গালোয়ান ভ্যলিতে চীনের অগ্রাসন ঠেকাতে এবার টি-৯০এস ভিষ্ম এবং স্পাইক-এলআর এ্যন্টি ট্যাঙ্ক মিসাইল মোতায়েন শুরু করেছে। মোট ৬টি ট্যাঙ্ক গালোয়ান অঞ্চলে মোতায়েন করেছে ভারত। ভারত চীনের ১৫৯৭কিমি এলাকা জুড়ে ইনফ্যন্ট্রি কম্ব্যট ভেলিকেল, ১৫৫এমএম হাউৎজার আর দুই রেজিমেন্ট ট্যাঙ্ক মোতায়েন করেছে ভারত। চীন টেনশান কমাতে ডিস-এনগেজমেন্টের অফার করেছিল। কিন্তু ভারত কোনো রকম রিস্ক নিতে রাজি নয়।

আপনাদের এখানে দুটো জিনিস জানিয়ে রাখা প্রয়োজন।

♦ প্রথমত টি-৯০এমএস অনেক দিন অপরেশনাল হওয়ার পরও কিন্ত ভারত টি-৯০এস অর্ডার করছে। ৪৬৪টি টি-৯০এস অর্ডার করা হয়েছে। কিন্তু অনেকে ভাবেন টি-৯০এমএস যা এস ভার্সানের থেকে আধুনিক, তাহলে ভারত এস কেন অর্ডার করে। প্রথমত ভারত টি-৯০ এখন দেশে বানায়। তাই এটার ডেলিভারি অনেক বেশি তারতারি সম্ভব আর এমএস এর অর্ডার হলে তা ম্যনুফ্যক্চারের বদলে এ্যসেমব্লিং প্রসেস থেকে শুরু করতে হবে। যা বর্তমানে প্রয়োজন নেই। আর একটা বড় কারন হল ইঞ্জিন পাওয়ার বৃদ্ধি করে এমএস ভার্সানে ১১৩০এইচপির ইঞ্জিন দেওয়া হলেও এমএস ভার্সানের ওজনের তুলনায় ইঞ্জিনের সক্ষমতা মানানসই নয় বলেই মনে করে সেনাবাহিনীর এক অংশ। যেহুতু ভারতের বেশির ভাগ বর্ডার অঞ্চল পার্বত্য এলাকা তা ইঞ্জিনের সক্ষমতা বেশি হওয়া একটা বড় ক্রাইটেরিয়া। যাতে টেরেইন অঞ্চলে ট্যাঙ্ক অনেক তারাতারি ম্যনুয়েভার করতে পারে। টি-৯০এমএস এ বড় বড় বেল কয়েকটি আপগ্রেড হয়েছে। তার মধ্যে “এক্সপ্লোসিভ রিএ্যক্টিভ আর্মার” ও রয়েছে। তাই তার ওজন প্রায় দেড় টন বৃদ্ধি পেয়েছে। তাই সেনাবাহিনী বেশি এস ভার্সানে আগ্রহ দেখিয়েছে।

♦ দ্বিতীয়ত যেহুতু ভারতের অঞ্চল গুলি অতটা উচু না তাই টি-৯০ ও টি-৭২ ট্যাঙ্কের আর্মার আমাদের বড় সুবিধা করে দেবে। অন্যদিকে চীনের টাইপ-১৫ এর যথেষ্ট সমস্যা রয়েছে এই অঞ্চলে ভারতের স্পাইকের বিরুদ্ধে।
.
©The Great Indian Defence News In Bengali.