IYEMC PRIVATE LIMITED's Album: Wall Photos

Photo 119 of 296 in Wall Photos

করোনা ভাইরাস সম্পর্কে কতগুলি গুরুত্বপূর্ণ বিষয়, যেগুলি জেনে রাখা জরুরি।

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই আন্তর্জাতিক মহামারী ঘোষণা করেেছ করোনা ভাইরাসকে। গোটা বিশ্বে মৃতের সংখ্যা ৫০০০ ছাড়িয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে করোনা ভাইরাস সম্পর্কে কয়েেকটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখা অত্যন্ত জরুরি।
#করোনা-ভাইরাস-পরীক্ষা
করোনা ভাইরাস কোনও একটি পরীক্ষায় চিহ্নিত করা যায় না। এক কোনও কিটও পাওয়া যায় না। একাধিক পরীক্ষার পর তবেই করোনা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে জানা যায়। তার জন্য কয়েকটি নির্দিষ্ট পরীক্ষাগারেই করা সম্ভব। একাধিক পরীক্ষা করে তবেই করোনা ভাইরাস চিহ্নিত করা সম্ভব হয়।
সোয়াব টেস্ট: এই পরীক্ষায় একটি তুলোর বল আক্রান্ত রোগীর গলা ও নাগের মধ্যে রেখে নমুনা সংগ্রহ করা হয়। তারপরে সেটা পরীক্ষাগারে নিয়ে গিয়ে পরীক্ষা করা হয়।
#ন্যাজাল-টেস্ট: এর জন্য পরীক্ষক একটি স্যালাইনের মাধ্যমে একটি রাসায়িক নাকের ভেতরে প্রবেশ করায়, তারপর ইনজেকশনের মাধ্যমে নাকের মধ্য থেকে সেটি বের করে নমুনা সংগ্রহ করেন।
শ্বাসনালী পরীক্ষা: একটি সুরু টিউবের মত নল যার নাম ব্রঞ্চোস্কোপ ফুসফুসের মধ্যে প্রবেশ করানো হয়। সেখান থেকে নমুনা সংগ্রহ করা হয়।
#থুতু-পরীক্ষা: আক্রান্ত রোগীর থুতু পরীক্ষার জন্য নমুনা হিসেবে সংগ্রহ করা হয়। কারণ করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সর্দি কাশি দুটোই হয়ে থাকে।
#রক্ত-পরীক্ষা: সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় রক্ত পরীক্ষা। রক্ত পরীক্ষা করে করোনা ভাইরাসের প্রকার সম্পর্কে জানা যায়।
#কখন-করোনা-ভাইরাস-পরীক্ষা-করাবেন
যদি করোনা ভাইরাস প্রভাবিত শহরে খুব সম্প্রতি বেড়াতে গিয়ে থাকেন। অথবা কোভিড-১৯ আক্রান্ত কোনও রোগীর সংস্পর্ষে এসে থাকেন তাহলে অবিলম্বে করোনা ভাইরাস পরীক্ষা করান। এছাড়া জ্বর, সর্দি-কাশি, থুতু দিয়ে রক্ত বেরনো, শ্বাসকষ্ট, গলা ব্যাথার মত কিছু ঘটে থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে করোনা ভাইরাস পরীক্ষা করানো অত্যন্ত জরুরি।
#কীভাবে-নিেজকে-সুরক্ষিত-রাখবেন
করোনা ভাইরাস চিকিৎসার এখনও পর্যন্ত কোনও ওষুধ বেরোয়নি। তবে জয়পুরের চিকিৎসকরা এইচআইভি রোগের ওষুধ দিয়ে সাফল্যেপ সঙ্গে করোনা ভাইরাস আক্রান্ত রোগীকে সারিয়ে তুলেছেন। করোনা ভাইরাস থেকে নিজেকে সুরক্ষিত রাখতে কয়েকটি বিষয় অবশ্যই করণীয়। প্রথমত, বারবাক হাত ধোয়া। অন্তত ২০ সেকেন্ড অন্তর সাবান ও জল দিয়ে পরিষ্কার করে হাত ধুতে হবে। দ্বিতীয়ত, যদি বারবার হাত ধোয়া সম্ভব নায়, তাহলে ৬০ শতাংশ অ্যালকোহল দেওয়া কোনও স্যানিটাইজার দিয়ে বার বার হাত পরিষ্কার করুন। তৃতীয়ত জনবহুল এলাকায় যাওয়া এড়িয়ে চলুন। চতুর্থত, সর্দি-কাশি, ভাইরাল ভিভার হওয়া কোনও ব্যক্তির সংস্পর্ষ এড়িয়ে চলুন।
#আসাদুজ্জামান
#iyemc