rajib chakraborty's Album: Wall Photos

Photo 32 of 340 in Wall Photos

TED BF নিয়ে নতুন ডেভেলপমেন্ট শুনেছেন প্রথমে ভাবা হয়েছিল যে নৌ সেনার সামান্য কটা বিমান এর জন্য একটা প্রজেক্ট চালানোর কি যৌক্তিকতা আছে। কিন্তু কিছু নতুন নাটকীয় ঘটনা ঘটেছে।

ADA এরোনোটিকাল ডেভেলপমেন্ট এজেন্সি ,MOD মিনিস্ট্রি অফ ডিফেন্স এর সবুজ সংকেত পেয়েছে। এই TEDBF প্রজেক্ট নিয়ে এগোনোর ।এর আগে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয় ,সেখানে প্রতিরক্ষা মন্ত্রক অফিসার রা ছাড়া বিমান ও নৌ বাহিনীর উচ্চ পদস্থ অফিসার রা উপস্তিত ছিলেন।ওই বৈঠকে নৌ ও বিমান বাহিনী এক যোগে 150 টি টুইন ইঞ্জিন TEDBF কেনার প্রতিশ্রুতি দেয় ,এর পরেই প্রতিরক্ষা মন্ত্রণালয় সবুজ সংকেত প্রদান করে।

যদিও একচুয়াল কতগুলি বিমান তৈরী হবে তা বিতর্কিত, কারণ প্রথম বিমান 10 বছর পরে আসবে।তবে নৌ সেনা মিনিমাম 100 টি জেট নেবার প্রতিশ্রুতি দিয়েছে আর বায়ু সেনা 50 টি । এই জেটগুলির প্রধান ক্রেতা ও প্রজেক্ট সাহায্য করবে নেভি আর এয়ার ফোর্স ব্যাক আপ করবে। ওর সঙ্গে নৌ সেনা তাদের 57 টি ক্যারিয়ার বেসড ফাইটার কেনার প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে।বরং তারা 2035থেকে এই টুইন ইঞ্জিন বিমান বিপুলসংখ্যক নিতে চলেছে ,তাদের মিগ 29 কে বিমানগুলো রিপ্লেস করতে।

এবার এই TEDBF এর বায়ু সেনা ভার্শন হচ্ছে ORCA অর্থাৎ ওমনি রোল কমবাট এয়ারক্রাফট বিমান গুলো এক খালি বায়ু সেনা ভার্শন এর নৌ ভার্শন এর টেল হুক, ফোল্ডাবেল উইং, ল্যান্ডিং গিয়ার ও কিছু নেভি ইলেকট্রনিক্স সেন্সর উপকরণ থাকবে না সঙ্গে এটা 1.5 টন হাল্কা হবে কারণ পেটের কাছে ও জ্বালানির সেকশনে কিছু রদবদল হবে। যদিও এতে তার পারফরম্যান্স কোন অসুবিধা হবে না।

ORCA আর TEDBF এর প্রজেক্ট সমান্তরাল ভাবে চলবে না যখন TEDBF এর কাজ সমাপ্ত হবে বায়ু সেনা বিমান টির কার্যক্ষমতা দেখেই সিদ্ধান্ত নেবে , I A F বর্তমানে TEJ AS MK2 আর AMCA প্রোগ্রাম কে পূর্ন সহযোগিতা করছে।তাদের প্লান দুটি বিমান 100 করে নেয়া।প্রথমদিকে অবশ্য IAF 200 TEJAS MK2 নেবার কথা বলেছিল ,পরে তারা 100 বিমান নেমে আসে।এখানেই ORCA বিমান এর প্রাসঙ্গিকতা উঠে এসেছে। কিন্তু
Idw.org বিশেষজ্ঞ রা মনে করেন বিমানের কার্যক্ষমতা আর দাম মুখ্য ভূমিকা নেবে এতে যেহেতু তেজস এম কে 2 প্রোটোটাইপ আসবে 2028 সালে আর ওরকা 2026 সালে দুই বিমানের রাডার ইঞ্জিন এভিওনিক্স আর ইলেকট্রনিক্স এক হবে। দুই জেট এর পারফরম্যান্স দেখেই বায়ু সেনা ঠিক করবে তারা ORCA নেবে না আরো তেজস এম কে 2 নেবে যা তারা ইতিমধ্যে 100 নেবে বলে কনফার্ম করেছে।সূত্র IDDN ও idw.org