tarun malakar's Album: Wall Photos

Photo 83 of 265 in Wall Photos

প্রধানমন্ত্রী নাকি বলেছেন, চীন ভারতের সীমায় অনুপ্রবেশ করেনি! এবং তার মানে নাকি এটাই দাঁড়ায় যে ভারত চীনকে জমি ছেড়ে দিয়েছে!

প্রথম প্রশ্ন এই মানে গুলো কারা বার করে? আগেই বলেছিলাম, পৃথিবীর সবচেয়ে শক্তিশালী হলো গল্প, টাকা নিয়ে গল্প তৈরি করার লোক মাঠে নেমে গেছে! আর আমরা বোকার মতো তাদের সাহায্য করছি বোকা বোকা প্রশ্ন করে!

আসলে ঠিক কি বলেছিলেন প্রধানমন্ত্রী?

''না তারা আমাদের সীমার মধ্যে অনুপ্রবেশ করেছিল, না তাদের (চীন) দখলকৃত কোনও পোস্ট আছে । আমাদের ২০ জন সেনা শহীদ হন, কিন্তু যারা ভারতমায়ের দিকে চোখ তুলে তাকিয়েছিল তাদের শিক্ষা দেওয়া হয়।

বায়ু, স্থল বা সমুদ্র, আমাদের সশস্ত্র বাহিনী আমাদের দেশকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।
আজ, আমাদের এমন ক্ষমতা রয়েছে যে কেউ আমাদের দেশের মাটির দিকে এক ইঞ্চিও তাকাতে পারবে না। ভারতের সশস্ত্র বাহিনীর একসঙ্গে একাধিক অঞ্চলে যাওয়ার ক্ষমতা রয়েছে।

এখনও অবধি, যাদের কোনো প্রশ্ন করা হয়নি বা পিএলএকে আটকানো হয়নি, এখন আমাদের সৈন্যরা তাদের থামিয়ে দিয়েছে এবং তাদের অনেক জায়গায় সতর্ক করে দিয়েছে।

গত কয়েক বছরে, আমাদের সীমানা রক্ষার জন্য, পরিকাঠামোগত উন্নয়নের উপর গুরুত্ব দিয়েছি।যুদ্ধবিমান, উন্নত হেলিকপ্টার, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাতে প্রয়োজনীয় গুরুত্ব দেওয়া হচ্ছে। যে অঞ্চলগুলিতে প্রকৃতপক্ষে তদারকি করা হয় নি, সেখানে এখন আমাদের সেনারা টহল দিতে এবং ভাল প্রতিক্রিয়া জানাতে সক্ষম হয়। দেশের আমাদের সেনাদের উপর অটল বিশ্বাস রয়েছে। আমি আমার সৈন্যদের আশ্বস্ত করতে চাই যে পুরো দেশ তাদের সঙ্গে রয়েছে।''

একলাইনে বলেননি কিন্তু। এটা প্রধানমন্ত্রীর বক্তব্যের হুবহু বাংলা অনুবাদ। আপ ক্রোনোলজি সমঝিয়ে! যারা ভারতমায়ের দিকে চোখ তুলে তাকিয়েছিলো তাদের শিক্ষা দেওয়া হয়! এর মানে কি? চেষ্টা হয়...কিন্তু চেষ্টা সফল হয় না। এটাই সার কথা। আর কূটনীতিতে ওরকম জায়গা আছে কি বলিউড সিনেমার মতো ডায়ালগবাজির?

ওদের গল্পে কান দেবেন? নাকি পুরো দেশ একজোট হয়ে সেনাবাহিনীর সঙ্গে থাকবেন?

Swagata Mandal