tarun malakar's Album: Wall Photos

Photo 244 of 265 in Wall Photos

১) রুশ বিজ্ঞানীদের দাবি, গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করা করোনার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয়েছে, যা বিশ্বে প্রথম ।

*আমরা আজ পর্যন্ত কেউ শুনেছিলাম এই খবর? না সিংহভাগ মানুষ জানতো না।

২) আজ অক্সফোর্ড এর পক্ষ থেকে অ্যাস্ট্রোজেনেকা দাবি করেছে আগামী অক্টোবরেই বাজারে আসছে করোনার টিকা। দাম এক কাপ UK কফির সমান, যা ভারতীয় মুদ্রায় ৩৮০ টাকার আশেপাশে।

* ২০০ কোটি ডোজ আসতে চলেছে, ভারতবর্ষের মোট জনসংখ্যা ১৩৮ কোটি। আমরা সবাই পাবো না হয়তো।

৩) ভারত বায়োটেক দাবি করেছিলো সম্ভবত সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ ই আগষ্ট বিশ্বের প্রথম করোনার টিকা আসতে চলেছে পৃথিবীর বুকে ভারতের হাত ধরেই।

* কেন এত তাড়াহুড়ো, এটা মোদীর ষড়যন্ত্র, লালকেল্লা থেকে ক্রেডিট নেবে, এত তাড়াতাড়ি টিকা আবিষ্কার কি করে সম্ভব... ব্লা ব্লা ব্লা

বি.দ্র. রাশিয়ার টিকার কথা কেউ শোনেনি অথচ একজন রাশিয়ান এই টিকার বিরোধিতা করার স্পর্ধা অবধি দেখাবে না, প্রশ্ন করবে না কারণ তারা বিশ্বাস করে দেশের বিজ্ঞানীদের, অক্সফোর্ড নিয়ে ইউরোপ, আমেরিকা সহ গোটা বিশ্ব প্রশ্ন করবে না কারণ তারা বিশ্বাস করে বিজ্ঞানীদের। যত প্রশ্ন আমাদের দেশে, ভারত বায়োটেক যে আমার আপনার পাশের বাড়ির চায়ের দোকান নয়, যেখানে ঘোড়ার ডিম থেকে বাঘের দুধ অবধি পাওয়া যায় না... ভারত বায়োটেক যে পৃথিবীর বুকে সনামধন্য একটি ঔষধ প্রস্তুতকারক একটি সংস্থা সেটা এদেশের কজন রাজনীতিবিদ জানে? প্রশ্নটা উঠবেই, কেউ পছন্দ করুক না করুক আমি এগুলো নিয়ে লাগাতার লিখবো।
#লেখক:স্বর্ণেন্দু দেব