tarun malakar's Album: Wall Photos

Photo 258 of 265 in Wall Photos

সম্ভবত পৃথিবীর বুকে সর্বপ্রথম কোভিড-১৯ এর টিকা নিয়ে positive খবর ভারতীয় কোম্পানি Bharat Biotech ই করেছিলো। মনে পড়ে সেসময় ভারতবাসী যারপরনাই আনন্দিত হয়েছিলো। তারপর ধীরে ধীরে পৃথিবীর বুকে বিভিন্ন সংস্থা তাদের নিজেদের কার্যক্রম কে এগিয়ে নিয়ে চলেছে, অসামান্য সাফল্য নিয়ে দাবী প্রকাশ করেছে অক্সফোর্ড বিভিন্ন সময়ে। তাদের ভারতীয় সংস্থা Serum Institute বিভিন্ন সময়ে তথ্য প্রকাশ করে মানসিকভাবে শক্তি জুগিয়েছে কোনো সন্দেহ নেই। আমাদের দেশের একজন মানুষ ও বোধহয় অক্সফোর্ড আবিষ্কৃত ভ্যাকসিন নিয়ে কোন বিস্ময় অথবা সন্দেহ প্রকাশ করেনি। আর করবেই বা কেন? যা মানুষের জন্য ভালো মানুষের জীবনের জন্য তাকে নিয়ে সন্দেহ প্রকাশ করার জায়গাই বা কোথায়? আর এইসব ক্ষেত্রে যারা কাজ করছেন তারাই তো শেষ কথা, পৃথিবীর বিখ্যাত সব বিজ্ঞানী, ভাইরোলজিস্ট রাই তো এই দায়িত্বের অধিকারী। তাদের মুখাপেক্ষী হয়েই তো আমাদের এগিয়ে চলা।

কিন্তু গোল বাধলো অন্যত্র, প্রথম খবরের শিরোনামে উঠে আসা Bharat Biotect হঠাৎই জানালো অবশ্যই ভারতবর্ষের তথা পৃথিবীর অন্যতম চিকিৎসা জনিত সংগঠন ICMR এর মাধ্যমে যে ভারতে আবিষ্কৃত টিকা প্রায় প্রস্তুত এবং হয়তো ১৫ ই আগস্টের মধ্যেই বাজারজাত হয়ে যাবে। ব্যাস অমনি ভারতবর্ষের রাজনীতিতে গেল গেল রব উঠলো। কেন ১৫ ই আগস্ট হবে, কেন ১৬ ই আগস্ট নয়, কেন এতো তাড়াহুড়ো, কেন কেন কেন ❓❓❓

আচ্ছা কেন নয়? ১৫ ই আগস্ট যদি আসে তাতে কি মহাভারত অশুদ্ধ হয়ে যাবে কেউ বলতে পারেন? না কেউ এবিষয়ে কিছু বলবে না। কারণ তাদের কাছে ডেটা নেই, তারা কেউ এই আবিস্কারের অংশীদার নয় তাই। তাদের শুধু প্রশ্ন করার অধিকার আছে? আচ্ছা যদি অক্সফোর্ডের টিকা ভারত বায়োটেকের অনেকদিন পর শিরোনামে এসে সেপ্টেম্বরে বাজারজাত হতে পারে তাহলে ভারতে আবিস্কৃত টিকা কেন আগস্টে আসতে পারে না? কেন আপনাদের নিজেদের দেশের বিজ্ঞানীদের ওপর এতোটুকু আস্থা নেই? ICMR এর ওপর এতোটুকু আস্থা নেই? আচ্ছা আহাম্মক তো এই রাজনৈতিক দলগুলো। আরে এতেও যদি আপনারা মোদীর হাত দেখতে পান তাহলে তো আগামী চার বছর নরেন্দ্র মোদীই ভারতবর্ষের প্রধানমন্ত্রী। তাহলে কি আপনারা চাইছেন আগামী চার বছরেও টিকা না আসাটাই বাঞ্ছনীয়। এই প্রশ্নের উত্তর আমরা রাজনৈতিক দলগুলোর থেকে পাই না।

আরও অদ্ভুত লাগে যখন দেখি কিছু ডাক্তার নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের সদস্য অথবা স্বাস্থ্য সেলের সাথে যুক্ত থেকে এই ধরনের চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়? তাদের ডাক্তারি বিদ্যে কে সম্মান করে শুধুমাত্র একটি কথাই বলা যায় নির্দিষ্ট কোনো সংস্থার সাথে জড়িত এই অক্লান্ত পরিশ্রমকারী বিজ্ঞানীদের অবহেলা করছেন কেন আপনারা? আপনাদের কি মনে হয় এই লেভেলে যারা কাজ করেন তারা কোথাও আপনাদের থেকে কম পারদর্শী? আসলে এই ধরনের বিতর্কের মধ্যে ICMR ই হোক কি Bharat Biotec, তাদের কতগুলো নিয়ম বা protocol follow করতে হয় তাই আপনাদের অপমান তাদের মুখ বুজে সহ্য করা ছাড়া উপায় থাকে না, তারা আপনাদের মতো নিজ নিজ মতামত প্রকাশ করতে পারে না চাইলেই। তাই দয়া করুন বিরোধী রাজনৈতিক দল থেকে টিভিতে আসা specialist panel. আপনাদের অঢেল জ্ঞান, কিন্তু আমাদের মানে সাধারণ মানুষের রাজনৈতিক বিতর্কের উর্দ্ধে প্রয়োজন service. আমরা দেশের সেনাবাহিনীর সাথে, ICMR এর সাথে, ISRO র সাথে সহ দেশের যে কোনো autonomous body র সাথে আছি, যাদের আপনারা বিভিন্ন সময়ে অনাকাঙ্ক্ষিত আক্রমণ করেন রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ভাবে।

না অবৈজ্ঞানিক কোনো কিছুকে সমর্থন করা নয় কিন্তু দেশের বিখ্যাত বিভিন্ন প্রতিষ্ঠান এবং তাদের কার্যপ্রণালী সম্পর্কে একটি কথা খুব প্রাসঙ্গিক মনে হয় "বিশ্বাসে মিলায়ে বস্তু তর্কে বহুদুর"। তাদের দায়িত্ব, তাদের অরাজনৈতিক অবস্থান কে সম্মান না করতে পারুন অন্তত অসম্মান করবেন না দয়া করে।
#লেখক:স্বর্ণেন্দু দেব